Do Good Anyway: প্রসঙ্গকথা

0
21

Do Good Anyway: প্রসঙ্গকথা

——

কেউ বলে, খারাপ কাজ করা সহজ, ভালো কাজ করা কঠিন। সত্য বলা কঠিন, মিথ্যা কলা সহজ। ভালো কাজ করতে আল্লাহর সহায়তা লাগে, লাগে সদিচ্ছা, সৎ সাহস।
ভালো কাজে, পরোপকার করার সদিচ্ছা ও নামলেশহীনতার ভাব বা লোকদেখানোর ইচ্ছা থাকলে, দা আপনার জন্য ক্ষণিক আনন্দ বা মিথ্যা আত্মতৃপ্তি বৈ কিছু বয়ে আনবে না, মশাই।

Mother Teresa কে অনেকেই চেনেন, তবে তার “Anyway” কবিতাটির কয়েকটি অংশে এ নিয়ে বেশ দারুনভাবে চিত্রিত করেছেন, ভালো কাজ করার ব্যাপারে সুন্দর দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।
শুরুটা যেমন,
People are often unreasonable, illogical and self centered;
Forgive them anyway.
If you are kind, people may accuse you of selfish, ulterior motives;
Be kind anyway.

আপনি অন্যের জন্য কিছু করতে চাইলে, “চোরের মনে পুলিশ পুলিশ” -ধরণের মানুষেরা ভাববেন, এই বুঝি আপনি তাদের কাছ থেকে বড় হয়ে যাচ্ছেন, হয়ে যাচ্ছেন ‘জনপ্রিয়’ বা হয়তো আপনি কোন ফায়দা লাভের জন্যই এসব করছেন! তবে যদি আপনার উদ্দেশ্য মহৎ হয়, আপনার কাজ হবে, আপন গতিতে ভালো কাজ চালিয়ে যাওয়া।

যেমনটি বলেছেন, Mother Teresa:

If you are successful, you will win some false friends and some true enemies;
Succeed anyway.

If you are honest and frank, people may cheat you;
Be honest and frank anyway.

অতপর তারা আপনার সুনামে কালিমা লেপনের চেষ্টায় লিপ্ত থাকবেন। তবুও আপনি আপনার কাজে অনড় থাকুন।

What you spend years building, someone could destroy overnight;
Build anyway.

If you find serenity and happiness, they may be jealous;
Be happy anyway.

এটা সত্য যে, আপনার ভালো কাজ মানুষ বেশিদিন মনে না ও রাখতে পারে, ভুলে যেতে পারেো নির্দ্বিধায়; তবুও আপনি কাজ করে যান, সামর্থ্য মোতাবেক।

The good you do today, people will often forget tomorrow;
Do good anyway.

আপনি হাজার টাকা বা শত টাকা দিয়ে কিছু কিনে দিতে পারছেন না, কাউকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে পারছেন না, কাউকে খাবারের বা থাকার চিরস্থায়ী ব্যবস্থা করতে পারছেন না- বলে আপনার সামর্থ্যের সংকীর্ণতায় মনক্ষুণ্ণ করবেন না। আপনি যতটুকু পারেন, তা-ই করুন। প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস মতে, একটি খেজুরের একটি অংশ হলেও দান করুন। আপনার ভালো আচরণ, ব্যবহারও একটি দান- সেটি তো বিনা খরচে করতেই পারেন।

Give the world the best you have, and it may never be enough;
Give the world the best you’ve got anyway.

ঋণে জর্জরিত বন্ধু বা স্বজনকে সামর্থ্যানুযায়ী তাকে কর্জে হাসনা দিতে পারেন। অসুস্থ বন্ধু বা স্বজনের অসুস্থতার সময় তাকে দেখতে যেতে পারেন: তিনি সংকটে থাকলে অন্তত শ’খানেক টাকা হাতে গুজে দিতে পারেন: তার বোঝা কিছুটা লাগব হবে। সারা বছর খাওয়ানোর সামর্থ্য থাকলে একদিন খাওয়ান, তা ও না পারলে এক বেলা খাওয়ান। এ রমজানে কাউকে বিভিন্ন পদের ইফতারি দিতে না পারলে, দু কেজি দিন, না হলে এক কেজি হলেও।
কাউকে বেশি দিতে পারছেন না ভেবে একেবারে কম দেয়া থেকে বিরত থাকবেন না। Something is always better than nothing.

আপনার বাসার জানালার ধারে পানির পাত্রে পাখির জন্য খাবার পানি রাখতে পারেন। পারেন বিড়াল ছানার জন্য কিছু উচ্ছিষ্ট খাবার হলেও রাখতে। পাশের গলির দুঃস্থ বস্ত্রহীন শিশুটির জন্য নতুন না হলেও, পুরাতন কাপড় হলেও দিতে। জ্ঞানের একটি কথাও অপরকে জানাতে পারেন। সামাজিক যোগাযোগ বা কোন মাধ্যমে একটা ভালো তথ্য অপরকে শেয়ারের মাধ্যমেও….

কবিতার শেষাংশে , বর্ণিত Mother Teresa’র কথাটি প্রণিধানযোগ্য:

You see, in the final analysis, it is between you and your God;
It was never between you and them anyway.

আপনি কি উদ্দেশ্যে, কি কাজ করছেন- তা অন্তর্জামী, আলিমুল গায়েব ভালো জানেন। কাউকে দেখানোর জন্য করছেন, নাকি মালিককে রাজি করানোর জন্য করছেন।

মহান আল্লাহ সবাইকে অপরের জন্য কিছু করার সামর্থ দান করুন।

—-
মোঃ নাজিম উদ্দিন
এপ্রিল ১২, ২০২১