Post View : 33
 

সাধের শেষ নাই…..

 

কিছু কিছু কম বয়সী বা শিশু থাকে, তখন বড় সাজার সাধ জাগে…
(যেমন দেখি শিশুদের “যেমন খুশী তেমন সাজ” প্রতিযোগিতায়।)।

কিছু মানুষ কিশোর হয়, তখন সে বয়োবৃদ্ধ সাজতে চায়। তার মতামত, মন্তব্যে সে বাবা-মায়ের চেয়েও বেশি বুঝে
ভাবখানা এমন, যেন বয়স ঢের বেশি।
যখন সেসব কিশোর যুবকে পরিণত হয়, তখন পৃথিবী যেন তার হাতের মুঠোয়, সূর্য যেন ছুঁই ছুঁই,জ্ঞানে যেন টইটুম্বুর! বয়োবৃদ্ধদের প্রতি তখন ছুড়ে দেয় চ্যালেঞ্জ -‘তোমাদের সে যুগ এখন নাই”, “তোমরা সেগুলো বুঝবে না” ইত্যাদি। তখন সেসব যুবক অভিজ্ঞ সাজে। কেউ অভিজ্ঞ বললেই যেন তার ভাল লাগে!

আশ্চর্যের বিষয় হল,
যখন সেসব যুবক বৃদ্ধ হয়, তখন তারা যুবক সাজতে চায়! ধবধবে সুশীল সাদা পাঞ্জাবীর চেয়ে রঙবেরঙের ফতুয়া-টি-শার্ট যেন তার বয়স কমায়!!! সাদা চুলে কালো বা মেহেদি রঙে যেন তারুণ্য ফিরে পায়! আর কিছু বয়োবৃদ্ধাও তার বয়স কমানোর যত পায়তারা! একসাথে দাড়ালে কোনটা কন্যা-আর কোনটা মেয়ে অনেকসময় তা বুঝা দায়! তখন ভুল করে “সরি” বলাটারও হয়ত (!) দরকার পড়ে না, কেননা,তাতে তিনি পরোক্ষভাবে “কমবয়সী” সম্বোধিত হওয়ায় যারপরনাই খুশী বৈ কী! না বুঝে কেউ তার বয়স কম মনে হচ্ছে – এরূপ বাহারী মন্তব্যে যেন তার প্রসাধন-চর্চার সার্থকতা খুঁজে পায়। স্যালসম্যানদের তাই হয়তো শেখানো হয়, বয়সকাল নির্বিশেষে ‘আপু’ বলে ডাকবে, তাতে নারী ক্রেতার ক্রয় নিশ্চিত করার সমূহ সম্ভাবনা!

সময়-বয়স-কাল-যৌবন-রূপ প্রত্যেকেরই এক এক বয়সের সৌন্দর্য, গুরুত্ব থাকে। বয়স হলে কালোচুল সাদা হবে, স্মৃতি বিস্মৃতি হবে, বয়সের ছাপ পড়বে, পঞ্চ ইন্দ্রিয়ে প্রভাব পড়বে- সেটা অমোঘ সত্য। কিছু ক্ষেত্রে দ্বিতীয় শিশুকালের মত ঠেকবে তার সবই…
বিশ্ববিখ্যাত কবি উইলিয়াম সেক্সপিয়ার যেমনটি বলেছিলেন তার “As You Like It” নাটকে…
“………The last stage of all
That ends this strange eventful history
Is second childishness & mere oblivion,
Sans teeth, sans eyes, sans taste, sans everything “.

বয়সশেষে আঙুরের সৌন্দর্য থাকে না- তা আঙুরের দোষ নয়, সহজাত প্রাকৃতিক নিয়ম, যাতে কারো হাত নেই, তা আমাদের দুর্বলতাও নয়। তাই, এ নিয়ে দুশ্চিন্তা করারও কিছু নেই; তখন কিসমিসের কাছে আঙুরের সৌন্দর্য চাওয়া অমূলকও ঠেকে!
কমবয়সে বয়োবৃদ্ধের চাল-চলন নিলে ইচড়েপাকা বলা হয়, তার বিপরীতে বয়স্কালে কমবয়সী চলন-আচারে কী বলে ডাকা হয় -তা জানা নেই!
প্রত্যেক বয়সকালেরর যেমন একটি সৌন্দর্য আছে, তেমনি আছে গৌরবও।
মনে-প্রাণে-কর্মে-উদ্যমেই যেন তখন যৌবনকাল খুঁজি।
—-

নাজিম
মে ১৭, ২০২৩

(পুনশ্চঃ কেউ লেখাটিকে ব্যক্তিগতভাবে নিবেন না দয়া করে, কারো প্রতি বিদ্বেষীও আমি নই। বানানভুল ক্ষমার্হ। সম্পূর্ণ ব্যক্তিগত অনুধাবনমাত্র।)

#ছবিটা স্নেহের আসিফ নাওয়াজের পোস্টে পেলাম। বিষয়টা প্রতিকী। গভীর অর্থপূর্ণও….