সফল ব্যক্তি: পর্ব -০১

102
32

সফল ব্যক্তি – পর্ব -১

শাহিদা আকতার জাহান

—–

আমরা সবাই প্রতিষ্ঠিত হতে চাই, সফল হতে চাই। আসলে আমরা কজন সফলতার চূড়ান্ত শিখরে আরোহণ করতে পেরেছি? যদিও আরোহণ করতে পেরেছি তার পরও সে সফলতা নিয়ে আমরা কতটা সন্তুষ্টি, কতটা প্রশান্তি এনে দিতে পেরেছি এ সমাজকে, দেশকে, পরিবারকে এবং নিজেকে। সফলতার পথ অনেক কঠিন, কণ্টাকাকীর্ণ।

সফলতা একজনের দৃষ্টিকোণ থেকে একেক রকম। কেউ মনে করে লক্ষ-লক্ষ, কোটি-কোটি টাকা উপার্জন করা, কেউ মনে করে গাড়িবাড়ি, বিশাল অট্টালিকা, প্রভাব-প্রতিপত্তি। সত্যিকার সফলতা হলো মানবতা, ধর্মীয় প্রচার, সাধারণ মানুষের পাশে দাঁড়ানো। সফলতা হলো একটি দেশের জাতির নব প্রজন্মকে সত্যকার অর্থে সুশিক্ষায় বিকাশিত হবার দ্বার উন্মোচিত করে দেওয়া। দেশের নব প্রজন্ম সুশিক্ষায় সৎকর্মশীল, শক্তিশালী, দক্ষ, দৃঢ় ও আত্মপ্রত্যয়ী হাওয়া। তাহলে একটি জাতি দ্রুত গতিতে উন্নয়নের দিকে অগ্রসর হতে পারে। যখন নব প্রজন্ম অদক্ষ, অলস, নিস্তেজ হয় তখন দেশ-জাতি-জীবনে আস্তে আস্তে অন্ধকার নেমে আসে। দেশ ও জাতিকে হীরকখণ্ডে, উন্নয়নের রোল মডেলে পরিণত করতে বর্তমান নব প্রজন্মকে কঠোর পরিশ্রম, অধ্যবসায়, ত্যাগ, গভীর অনুশীলন, ধৈর্য ধারণ করে এগিয়ে যেতে হবে।

বিশ্বায়ন ও তথ্যপ্রযুক্তি অনেক অনেক ভালো দিক আছে, সুবিধা আছে। প্রতিযোগিতায় টিকে থাকতে হলে তথ্যপ্রযুক্তির বিকল্প নাই। তাই বলে আবার জীবনের মূল্যবান সময়গুলো ইন্টারনেটে বুঁদ হয়ে অযথা নষ্ট করা একেবারে ঠিক নয়। তারা জানে না, জীবনের সবচেয়ে মূল্যবান; সময় মনের অজান্তে তারা নষ্ট করে যাচ্ছে। অনেকে একটা সময়ের পর নিজেকে বুঝতে পেরে বেকারত্বের গ্লানি টানতে না পেরে হতাশায় জড়িয়ে যাচ্ছে সর্বগ্রাসী মাদকাসক্তি, সন্ত্রাসী কর্মকাণ্ডে। বিসর্জন দিচ্ছে নিজের মূল্যবোধ, ধর্মীয় অনুশাসন, পারিবারিক, সামাজিক উৎকর্ষ আর নীতি নৈতিকতা। বর্তমান সমাজ ব্যবস্হায় দুনিয়াকে ভোগ করতে গিয়ে হালাল-হারাম বিচার করছে না। যে ব্যক্তি দুনিয়া ও আখিরাতের মধ্যে ভারসাম্য করে চলতে পারে সে ব্যক্তি হলো বুদ্ধিমান।

আমাদের সবসময় মনে রাখতে হবে এ সুন্দর পৃথিবীর বুকে আমাদের আগমন, অবস্হান, মাঝখানে যে সময়টুকু তা-ই আমাদের মহামূল্যবান জীবন। জীবন খুব ছোট, জীবনের ভালোবাসা অনেক বড়। দেখতে দেখতে কখন সময় ফুরিয়ে যায় মানুষ তা বুঝতে পারে না। একসময় যখন সময় ফুরিয়ে যায়, আসে অনন্ত পথের যাত্রা। পৃথিবী শুরু থেকে এই নিয়মে বিচরণ করছে, আবার চলে যাচ্ছে সব ধন-সম্পদ ছেড়ে সকল প্রিয় মানুষকে ছেড়ে।

মানুষের জীবনে তারুণ্য হলো অনেক গুরুত্বপূর্ণ ধাপ। এই সুন্দর তারুণ্যকে যে যত সুন্দরভাবে গড়ে তুলতে পারে, তার জীবনে ততটা সফলতা, উন্নতি অর্জন করে। এ জীবনকে কীভাবে সুন্দর করে সাজাবে তার সঠিক দিকনির্দেশনা জানা খুবই জরুরি।

চলবে…

—–

শাহিদা আকতার জাহান
সদস্য, জেলা পরিষদ, চট্টগ্রাম
নির্বাহী সদস্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগ
সিনিয়র সহ-সভাপতি, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামীলীগ।
সভাপতি, চট্টগ্রাম দুঃস্থ কল্যাণ সংস্থা

102 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here