মানব_রূপ

মানুষ সহজাতভাবেই অনুকরণপ্রিয়। মানুষ সহজাতভাবেই লোভ ও হিংসার বশবর্তী থাকে। মানুষ আপনার সাফল্য উল্লসিত না হয়ে সে সাফল্য নিজে পেতে চাইবে। সে আপনার সাফল্যে আনন্দিত না হয়ে হিংসা করবে। এটা সহজাত। এটা সচরাচর।
তবে ব্যতিক্রমও আছে। কিছু মানুষ আপনার সাফল্যের কারণ হবে। তিছু মানুষ আপনার সাফল্যের প্রেরণা হবে। অনপ্রেরণা হবে। অনুষঙ্গ হবে। আনন্দিত হবে৷ আপনার সাফল্যে হিংসার পরিবর্তে খুব আনন্দিত হবে। উদ্বেলিত হবে। উৎসাহিত হবে।
পৃথিবীর এ দুই ধরণের হোমো সেপিয়েন্সের মাঝে থেকে আপনার কাজ হবে এগিয়ে যাওয়া। এক শ্রেণির লোক আপনার সম্বন্ধে নেতিবাচক ধারণা রাখবে। আপনি খুব খারাপ লোক- ইত্যাদি। এটা অসত্য নয়। আবার কিছু লোক বলবেন, আপনি খুব ভালো মানুষ। এটাও অসত্য নয়। দুই বর্ণনাই আপনার সম্পর্কে তাদের ধারণা।
কেউ আপনাকে ভালোবেসে ভালো বলতে পারেন, কেউ খারাপ বলতেও দ্বিধাবোধননা করতে পারেন। দুজনের ধারণা বা মনোভাবই ত্দের দৃষ্টিকোণ থেকে সঠিক। তবে এর কোনটাই আপনাকে বিচলিত বা উল্লসিত করার কিছু নয়। আপনি যেমন, আপনি তেমনই।

আপনার কাজ ‘কাজ করে যাওয়া’.. ভালো কাজ। সঠিক কাজ। অধ্যবসায়ের কাজ। শ্রমের কাজ। পরিশ্রমের কাজ। আপনার কাজই আপনাকে পরিচিত করাবে। আজকে, আগামিতে, আপনার অবর্তমানেও।
সুতরাং অপরের মত বা মন্তব্য আমাদের জীবনে অতি সংবেদনশীল প্রভাব না ফেলুকু। সঠিক মানুষ, স্বজন পরিজন, দুর্জন, কুজন চিনতে যেন আমাদের ভুল বা দেরি না হয়।


নাজিম
মার্চ ২৮, ২০২৩

লেখাটি লিখেছেন