বুক রিভিউঃ “কুরআনের কথা ও ইসলামিক ঘটনা”

0
4

বুক রিভিউঃ “কুরআনের কথা ও ইসলামিক ঘটনা”

—————

মানুষের জীবনের জন্য উৎকৃষ্টতম দিক নির্দেশনার কিতাব বা পুস্তক হলো আল কুরআন। মানু্ষের জীবনের জন্য এক বৈজ্ঞানিক, যথাযথ আবার স্বর্গীয় রূপরেখা এ কুরআন। মানুষ মহান সৃষ্টিকর্তা শারিরীক অবয়ব দিয়েছেন আর এ অবয়ব কিভাবে চলবে, কোনটা গ্রহণ করবে, কোনটা বর্জন করবে- তা বুঝানোর ম্যানুয়াল হলো আল কুরআন। কোনটা আমাদের দায়িত্ব, কোনটা আমাদের করণীয়, কোনটা বর্জনীয়, তা কুরআনে বিশদভাবে বর্ণিত হয়েছে।

কুরআনে শুধুমাত্র উপদেশ, নিষেধই নেই, বরং রয়েছে বিভিন্ন ঐতিহাসিক ঘটনা, বিভিন্ন নবী-রাসূলের জীবনে ঘটে যাওয়া ঘটনা এবং এ ঘটনাগুলো থেকে প্রাপ্ত শিক্ষা যেন মহান রাব্বুল আলামিনের পক্ষ থেকে মানবজাতির জন্য রোডম্যাপ। বর্তমান বিশ্বের অন্যতম ইসলামি ব্যক্তিত্ব নোমান আলী খানে মতে, প্রাচীন যুগে যখন কম্পাস বা প্রযুক্তির উদ্ভাবন হয়নি, তখন রাতে সুবিশাল সমুদ্রে জাহাজ চালাতে নাবিকেরা আকাশের ধ্রুবতারার দিকে তাকিয়ে থাকতো: আর সেদিকে তাকিয়ে গন্তব্যে পৌঁছার চেষ্টা করতো। মানুষের জীবনে কুরআন হলো সেই ধ্রুবতারা যারা আমাদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে। নিঃসন্দেহে।
কুরআনের সাথে সুবিস্তৃত রূপরেখা রয়েছে পৃথিবীর সর্বকালের মানুষের জন্য এক অনুপম অনুকরণীয় আদর্শ ও অনুকরণীয় জীবনচরিতে।

জীবনের বাঁকে বাঁকে চলতে ফিরতে কীভাবে আমাদের ব্যবহার সুনিয়ন্ত্রিত করে আল কুরআন, তা নিয়েই সাবলীলভাবে আলোচিত হয়েছে চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ, আমার শ্রদ্ধেয় শিক্ষক, প্রফেসর মোঃ আবুল হাসান স্যার রচিত “কুরআনের কথা ও ইসলামিক ঘটনা” গ্রন্থে।

নামাজ, যাকাত, শিরক, কর্জে হাসনা, হাসনা, হজ্জ্ব, শেষ বিচারের দিন, রোজা থেকে শুরু করে নবীজীর হিযরত, কারবালার ঘটনা, হযরত ওসমানের উদারতা – ইত্যাদি
সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে এ গ্রন্থে।

ইংরেজি সাহিত্যের সাবেক ছাত্র, পেশাজীবনে সরকারি কলেজে ইংরেজীর অধ্যাপক এবং পরবর্তীতে চট্টগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষের মতো গুরুদায়িত্ব পালনের অভিজ্ঞতাময় কর্মবহুল জীবনের লেখক হয়তো পেয়েছেন কুরআনের কথার বাস্তবিক প্রয়োগ।

বইয়ের শুরুটাও দারুন..
“সত্য কিতাবঃ পৃথিবীতে যত কিতাব আছে তার মধ্যে শ্রেষ্ঠ হচ্ছে আল কুরআন। এই কুরআন হচ্ছে তাঁর বাণী বা কথা যিনি সারা বিশ্বের মালিক্র যিনি মানুষকে সৃষ্টির সেরা জীব হিসাবে সৃষ্টি।করেছেন এবং তাঁর ভাষায় মানুষ হচ্ছে আশরাফুল মাখলুকাত..’

সহজ সাবলীল ভাষায় কুরআনে বর্ণিত বিষয়গুলোকে পাঠকের সহজবোধ্যতার দিকে খেয়াল রেখে উপস্থাপন করার মাধ্যমে লেখকের মুন্সিয়ানা প্রকাশিত হয়েছে প্রতিটা পরতে পরতে। উৎসুক পাঠক প্রতি অধ্যায়ে খুঁজে পাবেন নিজের জীবনে এসব অমূল্য শিক্ষা প্রতিফলনের তাগিদ।

বইটি আদ্যাপন্ত পড়ে বুঝা যাবে, মানুষের জীবনে চলার পথে কুরআনের কথা ও কুরআনে বর্ণিত ঘটনাগুলো কীভাবে দিক নির্দরশনা হিসেবে কাজ করে, সাথে সাথে হাদিসের উদ্বৃতি দিয়ে পরিপূর্ণ রূপ দিয়েছেন প্রতিটা বিষয়ে, যা কাজ করে ভালো কাজের নির্দেশ হিসেবে, মন্দ কাজ থেকে বিরত রাখার নিষেধাজ্ঞা হিসেবে। আর এগুলো আমরা প্রয়োগ ঘটাতে পারি নিজেদের জীবনে। গড়তে পারি আলোকিত জীবন।

তথ্য উপাত্ত, তথ্যসূত্র ইত্যাদি সংযোজন করে সাজানো বইটি পাঠকের হৃদয়ে সহজে স্থান করে নিবে- পারবে জীবন গঠন ও উন্নয়নের এক অনন্য হাতিয়ার হতে।

বইয়ের নামঃ “কুরআনের কথা ও ইসলামিক ঘটনা”

লেখকঃ অধ্যক্ষ মোঃ আবুল হাসান

প্রকাশকঃ আপন আলো
পৃষ্টাঃ ১৫৮, মূল্যঃ ২০০ টাকা

লেখক তাঁর জ্ঞানের গভীরতা, ভাষার উপর দখল ইত্যাদির যথাযথ ব্যবহার করেছেন পাঠকের সামনে সহজ প্রাঞ্জল ভাষায় বইটি উপস্থাপনের মাধ্যমে।

বইটি সমৃদ্ধ করুক পাঠকের জ্ঞানগৃহ, পরিপূর্ণ করতে সহায়তা করুক পাঠকের জ্ঞান ভান্ডার।

বইটির বহুল প্রচার কামনা করি।


মোঃ নাজিম উদ্দিন
ফেব্রুয়ারি ১২, ২০২২