#বক্তৃতা সমাচারঃ প্রসঙ্গ- আকদ ও জানাজা…

0
4

তিতে_হতাঃ
০১..

#বক্তৃতা সমাচারঃ প্রসঙ্গ- আকদ ও জানাজা…

 

#বিয়ের_আকদ-

আকদ সম্পন্ন হওয়ার কথা বাদ অাছর। ৪ টায় আছর নামাজ শেষে মসজিদেই আকদের আয়োজন হবে। আকদ পড়ানোর আগে শুরু হলো ধর্ণাঢ্য বা খ্যাতিমান উপস্থিতির পরিচিতি, ব্যাকরণ ছাড়া বললে-তোষামোদ। অতপর বয়ান- বিয়েতে অভিভাবকের সম্মতির আবশ্যকতা, ইত্যাদি.. অবৈয়াকরণিকের ভাষায়- নিজের জ্ঞান জাহিরের চেষ্টা বই কিছু নয়! প্রায় পৌনে ১ ঘন্টাকাল সময় এভাবে কাটালেন! বেশ কিছু শ্রোতার চেহেরায় ইতিমধ্যে নিজেদের ধৈর্যচ্যুতি চোখে পড়লেও কিছু শ্রোতা কিন্তু খুব মন দিয়েই শুনেন সবকিছু!

তবে মশাই, এভাবে সময়জ্ঞানহীন বক্তব্যে শ্রোতার কতটুকু লাভই বা হয়-কখনো কি ভেবে দেখেছেন?

#জানাজার_নামাজ
মৃত ব্যক্তির জানাজা যতটুকু সম্ভব দ্রুততম সময়ে সম্পন্ন করার তাগাদা ও তাগিদ থাকলেও জানাজার ঠিক পূর্বে মাইক্রোফোন হাতে শত স্বজনের বক্তব্য কি জানাজা পড়তে দূর ও নিকট থেকে আসা শুভানুধ্যায়ীগণ কতটুকু মনযোগ দিয়ে শুনেন- তা উপস্থিতজনেরাই ভাল বোঝেন।
তীব্র তাপাদাহের উপস্থিতি, ঝড়-বৃষ্টির আশংকা কিংবা সন্ধ্যা_আগমনের তাড়া – কোন কিছুই থামাতে পারে না এহেন প্রদর্শনীর বক্তব্য!

উপরের দুটি চিত্র রূপক; সময়জ্ঞান, তোষামোদপ্রধান আয়োজন ও পরিমিতিবোধের অভাবে কতজন শুভানুধ্যায়ী এসব প্রোগ্রাম এড়িয়ে চলতে শুরু করেছে- তা যদি বক্তাগণ বুঝতেন!!!
আহা জ্ঞানজাহির_কার্য!!!

(পুনশ্চঃ বিষয়টিকে বয়ান-উপদেশ প্রদানের বিপরীত কিছু না ভাবা নিরাপদ; শুধু স্থান, কাল, পাত্র ভেদে আলোচনার দৈর্ঘ্য-প্রস্থ নির্ধারণ জরুরী- সেটা মনে করিয়ে দেয়াই উদ্দেশ্য…

যেমন-এখন রাত সাড়ে এগারটা- মাহফিলস্থল ভেদ করে কাঙ্খিত লক্ষ্যে আমাদের আবাসিক ঘরে সুস্পষ্টভাবেই ধেয়ে আসছে অনেক বক্তব্যের শ্রোতধারা. কী (সু)মধুর!!!.)