পুরানোর আবেদনঃ Orwell এর Animal Farm: কিছু কথা

240
29

পুরানোর আবেদনঃ Orwell এর Animal Farm: কিছু কথা

————-

কথা ছিল, সবাই ঐক্যবদ্ধভাবে সুনির্দিষ্ট কিছু নিয়ম মেনে সমঅধিকার, সাম্য, আচরণনীতি প্রতিষ্টা করবেন আন্দোলন আর বিপ্লবের মাধ্যমে।
সবার জন্য ৭ টি নিয়মনীতি গঠন করা হয়েছিল -সাম্য, ঐক্য ও সমতার নীতিসমূহের মাধ্যমে নিজেদের আচরণ-অভ্যাস নিয়ন্ত্রণ এবং বিপ্লবীদের কর্মপরিধি নির্ধারণে ঐক্যমত হয় সবাই।
Manor Farm আন্দোলনের প্রাথমিকে বিজয়ে পর নাম পরিবর্তিত হয়ে Animal Farm নামকরণ করা হয়।

The Seven Commandments নামে খ্যাত এ সপ্তনীতির।মাধ্যমে তাদের ঐক্য চিরন্তন রাখার প্রতিজ্ঞাত ছিল তারা। গুরুত্ব বিবেচনা করে Snowball এবং Squealer এ নিয়মসমূহ বড় অক্ষরে দেয়ালে অংকন করে রেখেছে।
আলোচিত সেই Seven Commandments হলোঃ

১) Whatever goes upon two legs is an enemy.
২) Whatever goes upon four legs or has wings, is a friend.
৩) No animal shall sleep in a bed
৪) No animal shall drink alcohol.
৫) No animal shall kill other animal.
৬) No animal shall wear clothes.
৭) All animals are equal.

স্থান-কাল নির্বিশেষে Animal Farm এ বসবাসরত সব প্রাণি এই নিয়ম পালনে বদ্ধপরিকর থাকবে বলে গৃহীত হয়।

কিন্তু, মসনদে আরোহণের পর কিভাবে সেই সাত নিয়ম ভঙ্গ করে নেতাদের সুবিধামত customise করা যায়- তা শীঘ্রই বুঝতে পারলো বাকীরা!
Animal Farm এর নেতা খ্যাত Napoleon দ্বারাই প্রথম নিয়ম-ভঙ্গ কাজ সম্পন্ন হয়। Four legs good, two legs enemy- এ রীতিতে তাদের প্রতিজ্ঞা বদ্ধমূল থাকলেও পরবর্তিতে আস্তে আস্তে সব নিয়ম ভঙ্গ বা ক্ষেত্রবিশেষে নিজেদের স্বার্থেই পরিবর্তিত করা হয় নিম্নরূপেঃ
Commandment নিম্নরূপে পরিবর্তিত হয়ঃ
Four legs good, two legs are better.
Commandment ৩ নিম্নরূপে পরিবর্তন করার কাজে বাধ্য করা হয়ঃ
৩) No animal shall sleep in a bed “with sheets.”
তেমনিভাবে Commandment ৪ নিম্নরূপে পরিবর্তন করার কাজে বাধ্য করা হয়ঃ
৪) No animal shall drink alcohol “to excess”
৫) No animal shall kill other animal “without cause”.
৬) No animal shall wear clothes.
৭) All animals are equal, “but some are more equal than others,”

“So Napoleon, with the help of his dogs, slaughters anyone who is said to be disloyal.
Russian Revolution এর ঘটনাসমূহ অতি সুন্দরভাবে রূপক গল্পের মাধ্যমে তুলে ধরেছেন Orwell. উপন্যাসটিতে Mr. Jones কে Czar Nicholas হিসেবে, Old Major কে Karl Marx হিসেবে এবং Napoleon কে Joseph Stalin হিসেবে চিত্রায়িত করে লেখক ক্ষমতার অপব্যবহারের এক বাস্তব বর্ণনা ফুটিয়ে তুলেছেন।

বিপ্লব ও সহযুদ্ধের মাধ্যমে নিজেদের অধিকার আদায়ের আন্দোলনে Manor Farm (পরবর্তিতে Animal Farm) এর অধিবাসীদের নিরন্তর চেষ্টা ঘটনা কমিউনিষ্ট রাশিয়ানদের মধ্যকার নেতৃত্বশ্রেণির ব্যক্তিদের animal বা প্রাণীর সাথে তুলনা করা হয়েছে। কার্ল মার্কস, লেলিনদের পরিবর্তিত রূপ কী সুন্দর রূপকে বর্ণিত হয়েছে Animal Fable ” Animal Farm ” গ্রন্থে!

George Orwell’s এর বিশ্ববিখ্যাত উপন্যাস Animal Farm এর চরিত্রগুলো যেমন চিরন্তন, তেমনি চিরন্তন গণতান্ত্রিক দেশে নির্বাচনী ইশতেহার ভাঙ্গার নিয়ত উদাহরণসমূহ।

Power corrupts, absolute power corrupts absolutely…
গণতন্ত্র, রাজতন্ত্র বা সমাজতন্ত্র নামীয় তন্ত্রসমূহ স্বেচ্ছাচারে রূপ নিয়ে যখন স্বৈরতন্ত্র বা অনুরূপ আকার ধারণ করে, তখন নেতৃস্থানীয়গণ প্রতিশ্রুত নিয়ম-নীতিগুলে নিজেদের সুবিধামত পরিবর্তন-পরিবর্ধন করে- যার চুড়ান্ত শিকার সাধারণ জনগণ! নিজের একটি হাতে ক্ষমতা পেয়ে মোড়লগণ সহস্র হাতের অজুত শক্তি কিছুসময়ের জন্য ভুলে যায়- ভুলে যায় -সে সহস্র হাতেই গড়ে উঠে যা কিছু গঠনমূলক, কল্যাণকর, হিতকর….

এদিকে, কর্পোরেট হাউজে বড়পদের আসনে বসে বড়কর্তা নিজেকে সব ক্ষমতার কেন্দ্রবিন্দু ভাবেন-তার চারদেয়ালে বসে। অফিস থেকে বের হলে সিএনজিচালক কিন্তু সে বড়কর্তাকে চেনেন কম! সে ইচ্ছা না হলে গাড়িতে তুলে না কিন্তু!

সবকিছুর শেষ আছে….


মোঃ নাজিম উদ্দিন

240 COMMENTS