জুমা-দিবসের ভাবনা: ৩ সময় গেলে সাধন হবেনা

Nov 24, 2023 | গল্প প্রবন্ধ উপন্যাস, ধর্ম, জীবন এবং জীবনভাবনা | 0 comments

জুমা-দিবসের ভাবনা: ৩

সময় গেলে সাধন হবেনা
——-

পৃথিবীর জগতে সময় বড় অদ্ভুত নিয়ামক! এখানে কাল আছে; তিনকাল! পরকালের শেষার্ধে শুধু একটাই কাল; অনন্তকাল.. সময় নিয়ে ভাবার সময় আমাদের কম! যেন সময় থাকতে সময়ের মর্যাদা নেই!
বলা হয়, অন্ন, সুস্থতার মতো সময়ও অন্যতম রিজিক। এটি সর্বশ্রেষ্ঠ নিয়ামতগুলোর একটি। কোরআনে এসেছে, ‘তিনিই রাত ও দিন, সূর্য ও চাঁদকে তোমাদের উপকারে নিয়োজিত করেছেন এবং তারকারাজিও তারই নির্দেশমতো কর্মে নিয়োজিত। নিশ্চয় তাতে জ্ঞানীদের জন্য বহু নিদর্শন রয়েছে।’(সুরা ইব্রাহিম : ৩৩-৩৪)।

সময়ের গুরুত্ব বুঝাতে গিয়ে আল্লাহ কোরআনের অনেক সূরার প্রারম্ভে সময়ের কসম করেছেন:
‘শপথ রাত্রির যখন তা আচ্ছন্ন করে। শপথ দিনের যখন তা উদ্ভাসিত করে।’(সূরা আল-লাইল : ১-২)।
অন্যত্র বলা হযেছে : ‘শপথ সকালও পূবাহেৃর! শপথ রাত্রির যখন তা গভীর হয়।’(সূরা দ্বোহা :১-২)। কিংবা, ‘সময়ের শপথ! নিশ্চয় মানুষ ক্ষতির মধ্যে নিমর্জিত।’ (সূরা আসর : ১-২)।

মা’আয ইবন জাবাল (রা:) হতে বর্ণিত, রাসূল (সা:) হতে বর্ণনা করেন, ‘চারটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসিত না হওয়া পর্যন্ত কোনো বান্দার পদ যুগল কিয়ামতের দিন এক বিন্দু পরিমাণ নড়তে পারবে না। যার প্রথম প্রশ্নটি করা হবে তার জীবন সম্পর্কে। সে তার জীবন কিভাবে ব্যয় করেছে? দ্বিতীয় প্রশ্ন তার যৌবন সম্পর্কে। তার যৌবন সে কী কাজে ব্যয় করেছে?’

সময় এক অদৃশ্য সম্পদ, কিন্তু দৃশ্যমানকে নিয়ন্ত্রণ করে: সময় মূল্য দিয়ে কিনতে হয়না, তবে কেনাও যায়না!
জীবন নামের এ পরীক্ষাক্ষেত্রে সময় শেষ হলেই পরীক্ষার খাতা টেনে নিয়ে ফেলা হয়!
‘সময় গেলে সাধন’ হয়না; ভোগবিলাসও হয়না, এবাদত রেয়াজতও হয়না! সময় গেলে সময়ের সদ্ব্যবহারও হয়না, সময় নষ্ট করা জন্যও তখন সময় থাকেনা! ব্যবহার মানুষ অনুযায়ী দো-জাহানে সফল হন বা ব্যর্থ হন!

এই বিষয়ে কুরআনে বলা হয়েছে :‘হে মুমিনগণ! তোমাদের ঐশ্বর্য ও সন্তান-সন্তুতি যেন তোমাদেরকে আল্লাহর স্মরণে উদাসিন না করে। যারা উদাসিন হবে তারাই তো ক্ষতিগ্রস্ত হবে। আমি তোমাদের যে রিজিক দিয়েছি তোমরা তা হতে ব্যয় করবে তোমাদের কারো মৃত্যু আসার পূর্বে ; অন্যথায় সে বলবে, হে আমার রব্ব! আমাকে আরো কিছু কালের জন্য অবকাশ দিলে আমি সাদাকাহ করতাম এবং সৎকর্মশীলদের অন্তর্ভুক্ত হতাম।’ (সূরা আল-মুনাফিকুন : ৯-১০)।

আল্লাহ আমাদের বোধশক্তি দান করুন। আমিন।
——–

মোঃ নাজিম উদ্দিন
নভেম্বর ২৪, ২০২৩

 

লেখাটি লিখেছেন