গোলকধাঁধা

0
37

গোলকধাঁধা

সকালের প্রভাত দেখেই যেমন সারাদিন কেমন যাবে তা ভাবা মুশকিল, রোদের ঝলকানি দেখেই যেমন আড়ালে লুকিয়ে থাকা মেঘের শক্তি বা অস্তিত্ব জানা সুকঠিন, প্রথম দেখা বা প্রথম জানাতেই কোন ব্যক্তি সম্পর্কে পূর্ণ ধারণা নিয়ে ফেলা বড়ই বোকামি। ওভারে ৬ রান লাগলে শেষ বল পর্যন্ত ব্যাটসম্যানের ব্যাটিং চতুরতা পাহাড়া দিতে হয় সুচতুরভাবে।

কিছু মানুষকে দেখা যায়, শুধু সাধুভাব প্রতিষ্টিত করার জন্য ‘সাময়িক’ সাধু থাকে, সন্ধ্যা গোলের মতো শেষে এমন চমক দেখান, যা মেনে নেয়া সুকঠিন, এমনকি অসম্ভবও হয়ে পড়ে বৈ কি।

আবার এ ‘হোমো সেপিয়েন্স’ বা মানুষের সাথে মেলামেশা না হলেও আবার তার সম্বন্ধে ধারণা পাওয়া দুরূহ। এ যেন ‘চাকুরি না পেলে অভিজ্ঞতা হয় না আবার অভিজ্ঞতা ছাড়া চাকুরির সুযোগই কম’ – এরূপ প্রচলিত প্রবচনের রূপান্তর! কেউ কেউ বলতে পারেন: ডিম আগে না মুরগি আগে?

এক বিখ্যাত নাটকের এক চরিত্রের উপদেশবাণীতে বিশ্ববিখ্যাত নাট্যকার কবি উইলিয়াম শেক্সপিয়ার শিখিয়েছিলেন:’ Have more than you show; speak less than you know”- কিন্তু প্রকৃতপক্ষে লক্ষণীয় যে, যে দেখায় না তার কিছু আছে বলেও কিছু মানুষ মনে করে না! যে বলেনা সে কিছু বলতে পারে বলেও অনেকে স্বীকার করেনা! কী বিচিত্র!

অবশ্য তাদের কি দোষ? ‘প্রচারেই প্রসার’ধর্মী নব বুলিগুলোর প্রভাব এতই বেশি যে, ব্যাপারটা যেন দাঁড়িয়েছে’ কর্ম হোক যথা তথা প্রচার হোক ভালো!’ কিছু করা মাত্রই প্রচার সম্পাদন আমাদের যে ‘স্মরণীয়’ অভ্যাসে পরিণত হয়েছে, কিছু মানুষ বিশ্বাস করতেই শুরু করেছেন- :সে জানলে কি আর না বলে চুপচাপ থাকতো?’ কিংবা আজকাল কাজ করে কেউ না বলে বা না জানিয়ে থাকে না কি?!

দুচোখে দেখা ভুবনে, জানা মানুষের ভেতরের অদেখা ভুবন, অজানা ‘মানুষ’ বড়ই বিচিত্র! অগোছালো গোলকধাঁধা!

মানুষ বড়ই বিচিত্র, জীবনও…

——–
নাজিম
০৩ ফেব্রুয়ারি ২০২১