ওয়াই-স্যাব (Y-SAB), চট্টগ্রামে করোনা টেস্টের অনলাইন রিপোর্টঃ সিভিল সার্জন অফিস কর্তৃক আজকের স্বীকৃতি: কিছু কথা

0
77
  • ওয়াই-স্যাব (Y-SAB), চট্টগ্রামে করোনা টেস্টের অনলাইন রিপোর্টঃ সিভিল সার্জন অফিস কর্তৃক আজকের স্বীকৃতি: কিছু কথা

—–

মার্চ-এপ্রিল ২০২০। করোনার প্রকোপ বর্ধিঞ্চু। সন্দেহভাজন রোগীর একটা টেস্ট করতে যা সময় লাগতো, তার চেয়ে বেশি সময় লাগতো রিপোর্ট পেতে। তার মধ্যে রিপোর্ট সশরীরে সংগ্রহে স্বাস্থ্যঝুঁকি, সময়, অর্থ আর বিলম্ব হলে দুশ্চিন্তা তো থাকতোই।
ঠিক সে সময়ে চট্টগ্রাম সিভিল সার্জন অফিসের সম্মানিত সিভিল সার্জন স্যার, অনেকটা সদ্য নিযুক্ত
ডেপুটি সিভিল সার্জন বন্ধুবর ডাঃ আসিফদের দ্রুত সিদ্ধান্তঃ ওয়েবসাইটভিত্তিক রিপোর্ট প্রদান। আর এ কঠিন কাজটি সানন্দে হাতে নেয় মেডিক্যাল চিকিৎসক ও শিক্ষার্থীদের সংগঠন ওয়াই-স্যাব (Y-SAB)। নিজেদের চাকুরির সময়ের ফাঁকে, পড়াশুনার মাঝে নিজেদের মধ্যে বিভিন্ন উপকমিটি করে রাত দিন পরিশ্রম করে দ্রুত রিপোর্ট আপলোড করতে লাগলো ওয়েবসাইটে; যার ফলে নিজের নাম বা প্রদত্ত মোবাইল নং দিয়ে ysab-info.com এ সার্চ দিয়েই তারিখ অনুযায়ী বিশ্বের যেকোন প্রান্ত থেকে খুঁজে কোভিড টেস্ট প্রদানকারীগণ পেতে লাগলেন অনলাইন রিপোর্ট: চাকুরি বা অন্য প্রয়োজনে ডাউনলোড করে প্রিন্ট করে কাজেও লাগাতে লাগলো।


এভাবে গত জুন ২০২০ থেকে ১ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত অনলাইনে রিপোর্ট পেয়ে রিপোর্ট সংগ্রহের বিড়ম্বনা, দীর্ঘসূত্রিতা থেকে অনেকটা রক্ষা পেলেন চট্টগ্রামবাসী।

কোন আর্থিক প্রাপ্তি, সম্মাননা বা স্বীকৃতির আশা ছাড়াই YSAB এর যে সকল তরুণ-তরুণী অংশ নিয়েছিলো সে কঠিন সময়ে, সে কাজের সমাপ্তিতে তাদের কিছুটা স্বীকৃতি জানাতে অনাড়ম্বর আয়োজন ছিল চট্টগ্রাম সিভিল সার্জন অডিটোরিয়ামে।
অতিথিদের মধ্যে সিভিল সার্জন স্যার, ডেপুটি সিভিল সার্জনসহ সি,এস অফিসের কর্মকর্তাবৃন্দ, ওয়াইস্যাব প্রেসিডেন্ট ডাঃ হামিদ হোসেন আজাদ, কোর মেম্বার ডাঃ হাসান রাব্বি, ইফফাত রাইসা, ধ্রুব ধর, আশরাফুল আলম, সুকান্ত ঘোষ প্রমুখ।

এক ঝাঁক তরুণ ডাক্তার ও মেডিক্যাল শিক্ষার্থিদের বিনিদ্র রজনী অক্লান্ত পরিশ্রমের প্রতি কৃতজ্ঞতা জানালেন সিভিল সার্জন ও ডেপুটি সিভিল সার্জনসহ সকল বক্তাগণ। কৃতজ্ঞতা সকল কুশীলবের প্রতিও।

এভাবে মানব কল্যাণে এগিয়ে এসে প্রযুক্তি ও মানবিকতার সমন্বয়ে এগিয়ে আসুক প্রায় ৮ বছর আগে প্রতিষ্টিত ওয়াইস্যাব। আর মেডিক্যাল শিক্ষার্থীদের এ সংগঠনে শুরু থেকে যে কয়েকজন নন-মেডিক্যাল পারসন যুক্ত থাকাদের একজন হিসেবে আমারও সুযোগ হয়েছিলো অনুষ্টানে উপস্থিত থেকে উৎসাহিত করার ওয়াইস্যাবকে।


মোঃ নাজিম উদ্দিন
nazim3852@gmail.com
১৯-০৯-২০২০