Post View : 27
 

আজকের পৃথিবী, আজকের সভ্যতা


আমি আপনি যে পৃথিবী আজ পেয়েছি, তা এরূপে, এ আঙ্গিকে কখনো ছিলোনা। পরের বা আগামির পৃথিবীও এমনটা থাকবেনা। পরিবর্তন শাশ্বত। পরিবর্তনই স্থায়ী। পরিবর্তনই টিকে থাকে।
পৃথিবীর শুরু থেকে যেসব প্রাণী অভিযোজনশীল, তারাই শুধু সমহিমায় ঠিকে আছে। ব্যতিক্রম মানুষ৷ তারা টিকে থাকার পাশাপাশি নিজের চারপাশকেও পরিবর্তন ও উন্নত করেছে, শুধুমাত্র কিছু মানুষ ছাড়া যারা যুদ্ধবিগ্রহ, হানাহানি ইত্যাদিতে লিপ্ত থেকে পিছিয়ে দিয়েছে অগ্রগামী যাত্রা।

ক্রমবর্ধিঞ্চু উন্নয়ন বা সভ্যতার উৎকর্ষতা এক দিনে বা একক প্রচেষ্টায় হয়নি। অনেক ত্যাগী, নিবেদিনপ্রাণ মানুষের নির্ঘুম রাত, নিরলস পরিশ্রমেই আজকের এই উন্নত বিশ্ব। কেউ উদ্ভািন করেছেন বাতি, কেউ ইঞ্জিন, কেউ উড়োজাহাজ, কেউ টেলিফোন, টেলিভিশন, কেউবা প্রচলন করেন নতুন ভাষা, ভাষাতত্ত্ব, কেউ জিনতত্ত্ব, কেউবা আবিষ্কার করেছেন মহাশুন্যের নবনব গ্রহানুপুঞ্জ…..

তেমনি পৃথিবীর কোন এক কোণায় হয়তো কঠোর সাধনা তরে যাওয়া বিজ্ঞানী বা গবেষকের কোন কাজ হয়তো একদিন নতুন উদ্ভাবন ও আবিষ্কারের মাধ্যমে পথ দেখাবে নতুন আলোর।

এ গতিশীল পৃথিবীর টেকসই উদ্ভাবন ও উন্নয়নই যুগোত্তীর্ণ ও কালোত্তীর্ণ হয়। সৃষ্টিশীল, সৃজনশীল মানুষ বেঁচে থাকে বহুকাল, তাঁদের কাজের মাধ্যমে, সৃষ্টির মাধ্যমে। সৃষ্টি দীর্ঘস্থায়ী, জীবন ক্ষণস্থায়ী।

এ দুয়ের সমন্বয়ে ক্ষণস্থায়ী জীবনে সৃষ্টিশীল কাজ করেই বহুকাল বেঁচে থাকেন সৃষ্টিশীল মানুষের।

তাদের প্রতি অভিবাদন।


@Md Nazim Uddin
মার্চ ৪, ২০২৩