কেন বই? কেন পড়তেই হবে?- ২য় ও শেষ পর্ব

Feb 7, 2023 | আত্মউন্নয়ন ও মোটিভেশন, গল্প প্রবন্ধ উপন্যাস

Post View : 2
 

কেন বই?
কেন পড়তেই হবে?- ২য় ও শেষ পর্ব

—.

বই শুধু কাগজে মুদ্রিত কিছু শব্দাবলী নয়, বরং একজন লেখকের হৃদয়নিসৃত ভাব, আবেগ অনুভূতির প্রকাশ। বই দূর করে গুজব, উড়িয়ে দেয় উড়ো তথ্য, হারিয়ে দেয় ঊন-তথ্যকে। বই একজন লেখকের মনের ভাব শুধু নয়, বরং একটু যুগের, একটি প্রজন্মের, একটি সময়ের প্রতিচ্ছবি, প্রতিবিম্ব এবং প্রতিরূপ।

বই সঙ্গ দেয় নিঃসঙ্গ হৃদয়কে, কথা বলে নীরবে, চিকিৎসা দেয় মনের শুন্যতা, নিঃসঙ্গতার ব্যাধিকে, পূর্ণ করে শুন্যকে, জ্ঞানের অমিয় ধারা দ্বারা সিক্ত করে রিক্ত হৃদয়কে।।
বই দূর করে অনুমানের উপর নির্ভর করা সমাজকে, জাতিকে; বই সন্দেহ দূর করে আনয়ন করে আস্থা ও বিশ্বাস, ধারণাকে পূর্ণ করে তথ্য ও উপাত্ত দ্বারা। বই মনগড়া গুজব, আকাশকুসুম অলীক ভাবনাকে প্রতিস্থাপিত করে সংখ্যা ও সূত্র দ্বারা, অযুক্তিকে যুক্তি দ্বারা, অসম্ভব কল্পনাকে সম্ভবপর কল্পনা দ্বারা।

কেন পড়তেই হবে?
ধর্মগ্রন্থ পবিত্র কোরআনের প্রথম শব্দ ‘পড়ো’ – পড়ার তাগিদ।
পড়লে মানুষ জানে ‘নিজেকে’, জানে স্রষ্টাকে, জানে সৃষ্টিকে…
পড়লে মানুষের মাঝে তৈরি হয় জীবনবোধ, শৃঙ্খলাবোধ, নীতিবোধ এবং ভাবনাবোধ।
তলানীর গহবরে পড়েও স্বপ্নের সিঁড়ি বেয়ে সংগ্রাম ও পরিশ্রমের মাধ্যমে জীবনকে নিজের হাতের মুঠোয় আনার অপার সম্ভাবনা জানতে হলে পড়তেই হবে, জানতেই হবে।
পড়লে মানুষ শেখে স্বপ্ন দেখতে, বাঁচতে, আঁধারের অতল থেকে আলোর পানে ছুটে জিততে, জিতাতে…

পড়লে মানুষ জানতে পারে কাকে কেন অপরকে সম্মান করতে হয়; কেন সম্মান করতে হয়।
নিজেকে নিয়ে বাঁচার পরিবর্তে সকলকে নিয়ে বাঁচার জন্য পড়তেই হবে; পড়লে জানা যাবে, ভোগের চেয়ে ত্যাগের মহিমাই প্রোজ্জ্বল;
কীভাবে ভোগে আর ভাগে যারা থাকে তাদের চেয়ে শ্রমে আর ঘামে যারা নিজেদের বিলিয়ে দেয়, তারাই যে চিরসুখী, চিরস্মরণীয়, তা শুধু পড়লেই জানা যায়, বুঝা যায়, অনুধাবন করা যায়।
পড়লে মানুষ জানতে পারে, কেন, কি কীভাবে – এসবে উত্তর। পড়লে মানুষ শুধু নিজের মাঝেই, নিজের অভিজ্ঞতাতেই বাঁচেনা, বাঁচে অপরের, লেখকের জীবনেও;
জ্ঞানের অপার অসীম সাগরের তলানী থেকে জানার মনিমুক্তো তুলে আনতে, জ্ঞান সাগরের সুবুশাল বেলাভূমি থেকে জ্ঞানসম্পদের নুড়িকণা খুঁজে নিজেকে অলঙ্কৃত করতে পড়তেই হবে, জানতেই হবে।
আনন্দে থাকতে, হতাশা দূর করতে, জল্পনা ভুলে কল্পনা করতে, জীবিকার চেয়ে জীবনকে প্রাধান্য দিতে, সময়ে৷ চেয়ে জীবনের মূল্যকে প্রাধান্য দিতে, দৃশ্যমান সম্পদের চেয়ে অনুভবের সম্পদে হৃদ্য, সমৃদ্ধ হতে পড়তে হবে, পড়তেই হবে…

বই পড়ুন। পড়তেই হবে…

—–
নাজিম
৭ ফেব্রুয়ারী ২০২৩