বৃষ্টির ফোটা, অব্যবহৃত ছাতাঃ অমিল কথন

Jun 1, 2021 | ধর্ম, জীবন এবং জীবনভাবনা | 0 comments

বৃষ্টির ফোটফোটা, অব্যববহৃত ছাতাঃ অমিল কথন

——

‘নিশ্চয় দুঃখের পর স্বস্তি আসে’ কোরআনের এ বাণী চিরায়ত সত্য। দুঃখের আবাহনে প্রায় সকল মানুষই হতবিহবল হয়, হয় পরাভূত। এ পরাজয়ের বহ কারণ থাকে। নবী কারিম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম বলেন, ‘তোমরা পাঁচটি জিনিসকে তার বিপরীত পাঁচটি জিনিসের পূর্বে মূল্যায়ন করো ও তার সদ্ব্যবহার করো। তোমার যৌবনকে বার্ধক্যের পূর্বে, সুস্থতাকে অসুস্থতার পূর্বে, সচ্ছলতাকে দারিদ্র্যের পূর্বে, অবসরকে ব্যস্ততার পূর্বে, জীবনকে মৃত্যুর পূর্বে।’ সময় গেলে সাধন হয়না। সময়ের কাজ সময়ে না করে নিজের দুর্ভাগ্যের জন্য নিয়তি বা ভাগ্যকে দায়ী করি অনেকেই। আমি, তারা, অনেকেই।

বার্ধক্যের পূর্বে যৌবনকে গুরুত্ব দিলে কষ্ট লাগব হয় অনেকটা। তখন “Reckless youth makes rueful eyes” হতো না।

সুস্থতাকে অসুস্থতার পূর্বে মূল্যায়ন করা যথোচিত, কিন্তু আমরা কী করি? সচ্ছলতাকে দারিদ্র্যের পূর্বে কাজে লাগাতে পারিনা আমরা। বিত্ত পেলে চিত্তে অপচয়ের ভাব আসে। “waste not, want not” বিষয়টাও যথোপযুক্ত।

আর অবসরকে ব্যস্ততার আগে মূল্যায়ন করতে না পারা যেন আমাদের সবচেয়ে বড় দুর্বলতা। leisure management বিশ্বের শ্রেষ্ট ব্যক্তিবর্গের সবচেয়ে বড় কৃতিত্ব। আর আমরা যারা অবসরকে অলসতার সমার্থক শব্দ বানিয়ে ফেলি, তাদের জন্য দুঃখ থাকে অবধারিত। অনেকটা eleventh hour এ দৌড়ঝাঁপে অভ্যস্থদের পেছনের কারণ কিন্তু ওই failure in leisure management ই।

সবশেষ, জীবনকে মৃত্যুর পূর্বে গুরুত্ব দেয়ার পূর্বশর্ত সময় ব্যবস্থাপনাই। সময়ই জীবন। জীবন মানে সময়। মৃত্যুর দূত আযরাইল সামনে আসলে মানব আকুতি মিনতি করে শুধু একটা বছর, একটা মাস, একটা দিন, একটা ঘন্টা এমনটি এক মিনিট বা মুহুর্তও যদি ফেরত পাওয়ার সুযোগ থাকে! আহা জীবন! আহা মরণ!
বিষয়টা অনেকটা তিনঘন্টা পরীক্ষার হলে এদিন ওদিক তাকিয়ে সময় পার করা কিছু পরীক্ষার্থী যেমন শেষ ঘন্টা শুনেও পরীক্ষক উত্তরপত্র নিতে আসলে “শুধু আরেকটা লাইনন স্যারর, প্লিজ স্যার, প্লিজ” বলে আকুতি জানায়, মৃত্যুর ঠিক পূর্বে মানুষ তার চেয়ে বেশি আবেদন করতো! আহা নিয়তি…

“Had we but World enough and Time!” যেন Andrew Marvel এর Carpe Diem বা Seize the Day এর শ্বাশত আহবান।

দেখবেন, সারাদিন মেঘ দেখেও কেউ কেউ ছাতা হাতে রাখেনা। আবার ছাতা হাতে রাখলেও বৃষ্টির ফোটা গায়ে না পড়লে কেউ ছাতা খুলেই না! তবে তুমুল বৃষ্টি বাতাস শুরু হলে বাতাসের বিপরীতে ব্যতিরেকে সে ছাতা খোলারও সুযোগ পায় না তখন: কাক বা পায়রা ভেজা ছাড়া গত্যন্তর কী?

A stitch in time saves nine and it does…


মোঃ নাজিম উদ্দিন
জুন ০১, ২০২১

লেখাটি লিখেছেন